CDN কি? সিডিএন ব্যবহারের অসুবিধাগুলো কি কি?

অনেকেই আমাদের কাছে জানতে চেয়েছেন CDN ব্যবহারের অসুবিধা গুলো কি কি আজ এগুলো নিয়ে একটু আলোচনা করলাম। Source

শুনেছি সিকিউরিটি, ব্লক ইস্যুজনিত সমস্যা হয় নাকি। কন্ট্রল করা যায়না নাকি ঠিকমতো। ইনটারন্যাশনাল ট্রাফিক থাকলে নাকি ব্যবহার করাই ভালো এক্সপার্টরা কি বলে দেখা যাক।

শুধু USA ট্রাফিক হলেও কি CDN ব্যবহার করা ভালো হবে?

ইন্টারন্যাশনাল ট্রাফিক বেশী হলে কি সিডিএন ব্যবহার করব?

স্বাভাবিকভাবে একটা সিস্টেমের ভালো ও মন্দ উভয় দিক এ থাকবে। আমাকে যদি কেউ CDN এর মন্দ দিকগুলো জিজ্ঞেস করে তবে আমি প্রথমেই বলবো, “ভালো মানের CDN এর জন্যে আপনাকে প্রতি মাসে ভালো পরিমাণে খরচ করতে হবে।”

সিডিএন কি?

আপনার সাইটে অ্যামেরিকা থেকেও ভালো ভিজিটর আসে, এশিয়া থেকেও ভালো ভিজিটর আসে, আবার রাশিয়া থেকেও ভালো ভিজিটর আসে, তাহলে আপনি কি করবেন? এখানেই দরকার হয়ে পড়ে কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক বা CDN এর। যখন আপনি আপনার সাইট কোন CDN নেটওয়ার্কের সাথে যুক্ত করে দেন, সেই নেটওয়ার্ক আপনার সাইটের ক্যাশ কপি (Cache Copy) কালেক্ট করে, আর পৃথিবীর বিভিন্ন স্থানে থাকা সিডিএন সার্ভারে সেগুলোকে জমা করে রাখে। এখন যদি কোন এশিয়ান ভিজিটর আপনার সাইট ভিজিট করতে চান, সেক্ষেত্রে তাকে এশিয়ায় অবস্থিত সিডিএন সার্ভার থেকে পেজ শো করানো হয়, অ্যামেরিকান ভিজিটরকে অ্যামেরিকান সার্ভার থেকে পেজ শো করা হয়। এভাবে যে লোকেশনের ভিজিটর তাকে সেই লোকেশন থেকেই পেজ সার্ভ করানো হয়, ফলে সাইট লোডিং অনেক ফাস্ট হয়ে যায়

পৃথিবীর সকল বড় বড় ওয়েব অ্যাপ্লিকেশনের পারফরম্যান্সের জন্যে CDN ব্যবহার করছে তারা। সঠিকভাবে সংযুক্ত করতে না পারলে সিকিউরিটি ইস্যু থাকবেই। নিরাপত্তা ঠিক রাখতে জায়ান্টরা বিভিন্ন দেশে একাধিক নিজস্ব ডেটা সেন্টার রাখে। আমাদের পক্ষে সেটা সম্ভব না হলেও একাধিক ডেটা সেন্টার থেকে রিসোর্স সাপ্লায় দেয় এমন হোস্টিং কেনা তো সম্ভব। সেইরকম কোন প্যাকেজ কিনে সেটাতে CDN সেটাপ করে নিলে আপনার সাইটের স্ট্রাকচার ও বড় বড় সাইটগুলোর মত হয়ে গেলো।

পুনশ্চঃ

Affiliate সাপেক্ষে বলতে হয়, এফিলিয়েট সাইটে অনেকে CDN লাগানোর কথা বলছেন। এক্ষেত্রে আমার পরামর্শ হল CDN দরকার নেই। কারণ, USA এর বাইরের ভিজিটর যেহেতু আপনার পকেট গরম করেনা তাই তাদের মন নরম করার জন্যে আপনার স্পীড নিয়ে ভাবারও দরকার নাই। Boss Host BD এর সার্ভার USA এ তে। CDN ছাড়াই USA এর ভিজিটর রা ভালো স্পীড পাবে। তবে, যদি ভিজিটর অনেক বেশি হয় এবং অবস্থা এমন যে আপনার হোস্টিং প্রোভাইডার আপনাকে যে পরিমান রিসোর্স আপনাকে প্যাকেজের সাথে দিয়েছে তার পুরোটাই লেগে যাচ্ছে, সেক্ষেত্রে শুধুমাত্র ইমেজের জন্যে Cloudinary ব্যবহার করুন। আমি নিজেও এমনটাই করে থাকি তাই এই পরামর্শ। উত্তর দিয়েছেনঃ Salah Uddin

আরও Resource Link: 

See details here and you can use cloudflare
https://www.cloudflare.com/learning/cdn/what-is-a-cdn/ 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *